9 by Aniruddha Bose

9
9
by Aniruddha Bose 

Science Fiction, Bengali
Hardbound, 288 Pages, 300 gms
About: Nine, 9, science, fiction, astro-physics, black hole, planet, galaxy, meteorite, binary

Price: Rs 250/- or US $10


Releasing in February 2022

প্রখ্যাত ঔপন্যাসিক অনিরুদ্ধ বসুর বেশির ভাগ উপন্যাসের সঙ্গেই কনসালট্যান্ট হিসেবে জড়িয়ে থাকার সুবাদে ওঁর উপন্যাসগুলি সাধারণ পাঠকদের আগেই পড়ে ফেলার সৌভাগ্য হয় আমার। অনিরুদ্ধ বসুর বই যাঁরা পড়েছেন, তাঁরা সবাই জানেন অসামান্য প্রতিভাধর এই ঔপন্যাসিকের লেখার বিষয়ের গভীরতা ও ব্যাপ্তি কতটা। তার চেয়েও বড় কথা, বিষয়ের বৈচিত্র্য। এই বৈচিত্র্যের চোখ-ধাঁধানো ঘনঘটায় অনিরুদ্ধ বসু সমসাময়িক ঔপন্যাসিকদের অনেকটাই পিছনে ফেলে দিয়েছেন। তাই তাঁর লেখায় মানবজীবনের প্রথাগত চেনা ছবিগুলো হয়ে ওঠে বিমূর্ত্য রহস্যজালে ঘেরা এক প্রায় অচেনা কোলাজ। একদিকে সাধারণ পাঠকের প্রায় অচেনা কর্পোরেট জগৎ বা শো-বিজ ওয়ার্লডের বাইরের আপাতঃ গ্ল্যামারের ঝলকানির ভিতরের সর্বহারা হাহাকারকে তিনি দক্ষ শল্যচিকিৎসকের নিস্পৃহ নিরপেক্ষ ছুরির টানের মত কথার তরবারি-আঘাতে ফালা ফালা করে দেন, চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেন তথাকথিত বুদ্ধিজীবি আর ধর্মের আফিম বিক্রী করা বাবাজীদের নোংরা ভণ্ডামী, আর অন্যদিকে পরম মমতায় আঁকেন সন্তানের জন্য বুভুক্ষু পিতৃহৃদয়ের বোবা কান্না, রচনা করেন ভালোবাসার নতুন সংজ্ঞা।
আবার যখন বিজ্ঞানের আনাচে-কানাচে ঘোরা অনিরুদ্ধ বসুর কলম পাঠকের সামনে হাজির করে সম্পূর্ণ বিজ্ঞানসম্মত ভাবে লেখা একাধিক খুনের মনস্তাত্তিক সমস্যা ও তার প্রতিকার, তখন আমরা ভাবতে বাধ্য হই এতদিন এ রকম প্র্যাক্টিক্যাল এবং বিশ্বাসযোগ্য পদ্ধতি অবলম্বন করে কেউ রহস্যোপন্যাস লেখেননি কেন!
গড্ডালিকা প্রবাহে না ভেসে বারে বারেই ফর্ম ভেঙে জনরের সীমারেখা নতুন ভাবে নির্দেশ করে চলা অনিরুদ্ধ বসুর অমিত শক্তিশালী কলম থেকে আমরা এবার পেলাম একটি অনন্য লেখা -"৯"
লেখাটি পড়তে গিয়ে স্তম্ভিত হয়ে গেলাম। ফর্ম ভাঙার জাদুকরের ঝুলি থেকে বেরোলো এ কোন বিচিত্র খরগোস? এই উপন্যাসকে কোন গ্রুপে ফেলা যায়? 
সায়েন্স ফিকশন? 
না, অতি জটিল এবং অ্যাডভান্সড সায়েন্টিফিক থিওরির ছড়াছড়ি থাকলেও একে ঠিক প্রথাগত সায়েন্স ফিকশন বলা যায় না, কারন এতে কসমোলজির অত্যন্ত জটিল থিওরিগুলির সঙ্গে জড়িয়ে আছে ভারতীয় দর্শনের কিছু অসাধারণ আইডিয়া। এর একদিকে আছে এখনও বিজ্ঞানের কাছে ধরা না দেওয়া "প্ল্যানেট নাইন" এবং সেই ৯ নম্বর সম্ভাব্য গ্রহটির একটি "ব্ল্যাক হোল" হওয়ার থিওরিটিকাল সম্ভাবনা, অন্যদিকে আছে ভারতীয় দর্শনের নবরস এবং ম্যাজিকাল সংখ্যা ১০৮(=৯x১২)-এর তাত্ত্বিক ব্যাখা। 
তাহলে কি বলবো সায়েন্স ফ্যান্টাসি? 
না, তাও নয়। এর একদিকে এক্সট্রা-টেরেস্ট্রিয়ালদের বিচিত্র কাজকর্মের অবিশ্বাস্য বিবরণ থাকলেও তার সঙ্গে লেখক অত্যন্ত মুনসিয়ানার সঙ্গে মিশিয়ে দিয়েছেন যোগশাস্ত্র ও তন্ত্রের অণিমা ও লঘিমার মতো "অবৈজ্ঞানিক" ব্যাপার-স্যাপার।
তাহলে কি বলবো ব্যতিক্রমী সামাজিক উপন্যাস?
নাা, তাও বলা যাবে না, কারন সামাজিক উপন্যাসে এমন কাটিং এজ সায়েন্টিফিক থিওরির আধিক্য থাকে না।
উপন্যাসটি যে দলেই পড়ুক, এর অভিনব কাহিনীটি - মহারাষ্ট্রের মেটিওরাইট-ইম্প্যাক্টে সৃষ্টি হওয়া "ক্রেটার লেক" লোনারে কুড়িয়ে পাওয়া এক বিচিত্র-দর্শন নুড়ি-পাথরের গায়ে আঁকা কিছু বিচিত্র দাগ থেকে যে রহস্যের শুরু, ঘটনার ঘনঘটায় তা পাঠককে টেনে রাখে শেষ পর্যন্ত, যখন জানা যায় ... 
নাঃ, আর বলা যাবে না। পাঠক নিজেই চলুন এক আপাত-অবিশ্বাস্য মানসভ্রমণে, যা পাঠককে নিয়ে যাবে ব্ল্যাক হোল - হোয়াইট হোলের পোর্টাল দিয়ে হাইপার-স্পেসের দিকে।
অনিরুদ্ধ বসুকে অশেষ ধন্যবাদ এই রকম একটি আশ্চর্য গল্প শোনানোর জন্য।
চরৈবেতি।
 
আশিস কুমার চট্টোপাধ্যায়
দুর্গাপুর
০৬/১১/২০২১

Publications of Aniruddha Bose:

Anweshan

Dekha (Third Edition)

Nishabde (Second Edition)

Chakra (Second Edition)

Tomake (Second Edition)

The Vision

Pursuit (Second Edition)

Fulcrum

Quest

Canvase

The Moment

Sfulinga

Canvas

Eternal Mayhem

Alo Andhar

Conundrum

Shadow

Prohelika

Complete Works of Aniruddha Bose (Volume 1)

Complete Works of Aniruddha Bose (Volume 2)

Complete Works of Aniruddha Bose (Volume 3)

If...

Complete Works of Aniruddha Bose (Volume 4)

Murder In The Time of Corona

Spark

Complete Works of Aniruddha Bose (Volume 5)

Anusaran

Murder@Corona.Time

Eka Onyo

9

Complete Works of Aniruddha Bose (Volume 6)

Complete Works of Aniruddha Bose (Volume 7)

Jodi...

Comments

ODEFLODDQJ1212021141358